নবনীতা চক্রবর্তী


দিদি
✥✥✥✥✥  
দিদিকে মনে পড়লে
বুকের আড়াআড়ি একটা নদী বয়ে যায়…
আমাদের শ্যাওলাধরা ভাড়াবাড়ির যেদিকে আউশধানের ক্ষেত--
সেদিকটায় চোখ রেখে
এক গুলমোহর বিকেলে দিদি প্রথম শুনিয়েছিলো 'যমুনাবতী'
সেসময় আটামাখা শেষ হ'লে
ওকে ধার করে 
গনগনে আঁচে সেঁকে নিতাম নিষেধের একগুঁয়ে রুটি
                                                               বড্ড বেয়াড়া !

দাগদাগ আত্মীয়তা আর --
কালো বোয়ালের রক্তের মতো কিশোরীদুপুর..
পার করতে গিয়ে শিখেছিলাম 
কি করে মিছিলের অন্যতম থেকে একমাত্র মুখ হয়ে উঠতে হয়..
দিদি তখন গ্রুপ থিয়েটার।'অপরাজিতা'য় লীড রোলে

তারপর...কতকত দিন পার হ'ল…
আজকাল নিয়মিত কানাকানি শুনি
লালচে লালচে ফাগুন আর একেকটা কর্পূর দিন..
ব্যস্ত সময় জড়িয়ে ধরতে চায় 
গুলমোহর ছাপ নরম আলো….পারে কৈ !

মাঝেমধ্যে বুকশেল্ফ এ চোখ পড়লে দেখি
বীরেন্দ্র চট্টোপাধ্যায়ের 'এসো আরম্ভ করি'তে ধুলো জমছে
ভেতরপাতায় ঋজুমলিন --
"বোনকে,সাহস করে পৃথিবীকে দেখবার জন্য "   
একশ' পায়ে পা মেলাবার গোটা আদর্শলিপিকে 
নরম সোফার নিচে রেখে
কমলা, হলুদ,আকাশ রঙের কালিতে রোজনামচা নামাই
মাছধরা বিকেলের গায়ে জ্বলজ্বল করে কিটিপার্টির আলো…

মন্তব্যসমূহ

  1. একেকটা কর্পূর দিন সহ সকল চিত্রকল্প অসাধারণ।তবে দাগদাগ আত্মীয়তা মন কেমন করলো।খুব সুন্দর লেখা।ভালোবাসা জানাই।

    উত্তরমুছুন
  2. কবিতা নির্মাণ বেশ ভালো। কয়েকটি শব্দবন্ধ মনে দাগ কেটে গেলো।

    উত্তরমুছুন
  3. নিষেধের একগুঁয়ে রুটি, কর্পূর দিন, মাছ ধরা বিকেল - ভীষণ ভালো শব্দ বন্ধ ও কাব্যিক অলঙ্কার। ব্যবহারের সুনিপুণ কৌশল কবিতাকে সহজ ও সাবলীল রেখেছে। অর্থ বোধে কোথাও ব্যাঘাত হয় নি। ভীষণ ভালো লাগল।

    উত্তরমুছুন
  4. অত্যন্ত সাবলীল কবিতা। শব্দ প্রয়োগ থেকে চিত্রকল্প নির্মাণে কৃতিত্বের দাবি রাখে।

    উত্তরমুছুন
  5. সুন্দর সুন্দর জায়গা ধরেছো। দাগদাগ, গনগনে আঁচে রুটি, দিদির ছবি সব কিছু। পরে বই করলে তেমধ মনে হলে শেষের স্তবকটা বাদ দিতে পারো।

    উত্তরমুছুন
  6. অসাধারণ লাগলো। একটি সম্পূর্ণ ছায়াছবি

    উত্তরমুছুন

একটি মন্তব্য পোস্ট করুন

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সোমা দত্ত

সব্যসাচী মজুমদার

সৌম্যজিৎ আচার্য