দেবাশিস ঘোষ
রোদ - রোদ - রূপালী রোদ্দুরে ভেসে যাওয়া চরাচর। জীবনের লক্ষ ভাগ কী ভীষণ বটগাছ! গোলাপী ব্যথার প্রহর চুঁয়ে চুঁয়ে অপসৃয়মান মৃত্যু। মাঠের মোলায়েম পিঠে চেয়ারে বয়ে আমার নিজস্ব নৌকো। বাদামী গাভীর চোখে ঘন মায়া - আমাকেই। এভাবে সূর্যাস্ত ঝরে পড়ে। এভাবে দিগন্ত নীল, জিজ্ঞাসার ঢেউ মেলে রাখে। বাদামী অশ্বের উচ্ছ্রসিত আমাকে নিয়ে যায় তারাদের স্টেশনে স্টেশনে। ভেজা ভেজা বোধ। লাটাইয়ের পাকে মায়া। কিভাবে বল্কল ছাড়ি বলো! বিকেলের চা-দোকান, আলোদের পাড়ি দিতে সামান্য প্রস্তুতি। বাদামী সংজ্ঞায় তাকে বেঁধে ফেলা। শুভ্রতা জাদুময় । ধরে রাখা বিরতির কাপে কাপে সন্ধ্যার ব্যস্ততা। মুছে যাওয়া পেনসিল, ইরেজারে বিভাজিকা গ্রন্থিত সন্ধি। ত্বক বিষয়ক মৃদু নকশা ও বাঘের ডোরাকাটা - হলদে দুপুর। দোতলায় অন্ধকার। হলদে দেয়াল। মশারীর গায়ে আটকে থাকা চুমুকে আজও নামাতে পারি নি হে সন্ধি। তাই এইসব সুতো সুতো, রোঁয়া রোঁয়া ঈর্ষার ঘেমে ওঠা। বাদামী মুহূর্ত, আরো দু'মিনিট দাঁড়াতেই পারো। মন্থনে মন্থনে আরও গাভী, অশ্ব, অমূল্য কথারা উঠে আসতেই পারে । তাই সব ছুঁয়ে থাকা সরণীর দু'পাশে সাজানো আলোক ও নৌকোর ঘোষণা।
আমার অকিঞ্চিৎকর কন্ঠ কবির কাছে এ কবিতা পাঠের অনুমতি চায়.......অপূর্ব।
উত্তরমুছুনতোমার 'অকিঞ্চিৎকর' কন্ঠে এই অকিঞ্চিৎকর কবিতাটার পাঠের পূর্ণ অনুমতি রইল। শুধু এটাই নয় আমার যে কোনো কবিতাই পাঠ ও সম্প্রচারের অনুমতি দেওয়া থাকল তোমায়। তোমার ভালো লেগেছে জেনে খুশি হলাম সৌমী।
উত্তরমুছুনঅনেকগুলি জায়গা খুব সুন্দর। লাটাই,বল্কল ছাড়ি, ত্বক বিষয়ক.., শেষ তিন লাইন। আবার অপসৃয়মান, উচ্ছ্রসিত শব্দদুটি বড্ড ভারি লাগলো।
উত্তরমুছুনআন্তরিক শুভেচ্ছা জানাই কবিকে।
ধন্যবাদ রাজদীপ। 'অপসৃয়মান' অপসৃত করেছি। বইয়ে থাকবে না শব্দটা।
মুছুন